Close

আইন কি বা আইনের সংজ্ঞা দাও

সাধারনত মানুষকে সুস্থ, স্বাধীন সাভাবিক জীবন যাপন এবং সুশৃংখলভাবে জীবন পরিচালনার জন্য যে নিয়ম-কানুন সৃষ্টি বা তৈরি করে এবং তাহার যথাযথ প্রয়োগ করা হয় তাকে আইন বলে। আইনের ইংরেজি প্রতিশব্দ Law (ল) যা Lag (ল্যাগ) নামক শব্দ হতে উৎপত্তি। Lag এর আভিধানিক ও পারিভাষিক  অর্থ হলো স্থির, অপরিবর্তনীয় এবং যা সর্বক্ষেত্রে  সমানভাবে প্রযোজ্য।

আইন কি

ট্রাইব্যুনালের জবরদস্তি মূলক একটি ক্ষমতার প্রতীকী মূর্তি হলো: তলোয়ারটি রাষ্ট্রীয় কর্তৃত্বের প্রতিনিধিত্ব করে, আর ওজন মাপনীটি বস্তুনিষ্ঠ  মানের প্রতিনিধিত্ব করে থাকে  এবং বাঁধা এখানে চোখ নির্দেশ করে যে ন্যায়বিচার নিরপেক্ষ হওয়া উচিত।

আইন বিভাগ: আইন তৈরি ও সংশোধন করে। দেশের প্রতি বছরের আয় ব্যায় এর হিসাব করে নির্দিষ্ট সময়ের মধ্যে বাজেট তৈরি করে। অন্যদিকে রাষ্ট্রীয় আইন হলো রাষ্ট্রীয় কাঠামো গঠনে বিভিন্ন জাতীয় নীতিমালার পরিপ্রেক্ষিতে সমাজে প্রতিনিয়ত সৃষ্ট  বিভিন্ন সমস্যা প্রতিরোধে সার্বজনীনভাবে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন নির্দেশ। মানুষকে সুস্থ , স্বাধীন এবং সুশৃংখলভাবে জীবন পরিচালনার জন্য যে নিয়ম-কানুন তৈরি এবং প্রয়োগ করা হয় তাকে আইন বলা হয়। আইনের ইংরেজি প্রতিশব্দ হলো  Law (ল) যা Lag (ল্যাগ) নামক শব্দ থেকে এসেছে। Lag এর আভিধানিক অর্থ স্থির, অপরিবর্তনীয় এবং যা সর্বক্ষেত্রে  সমানভাবে প্রযোজ্য। রাষ্ট্রবিজ্ঞানে আইন হলো সার্বভৌম শক্তি কর্তৃক বলবৎ যোগ্য  একটি বিধান, যা সবার জন্য অবশ্য পালনীয় বটে।

আইন হলো এমন এক পদ্ধতি যা নিয়মের মধ্যে নাগরিক বাধ্যতা, অর্থনীতি,  রাজনীতি  এবং সমাজের একটি গুরুত্বপূর্ন ভিত্তি নির্মাণ করতে ও প্রতিষ্ঠানের মাধ্যমে কার্যকরী পদক্ষেপ গ্রহন করতে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। সাধারনত সামাজিকভাবে যে কোন বিষয় স্বীকৃত লিখিত ও অলিখিত বিধিবিধান ও রীতিনীতিকে আইন বলা হয়ে থাকে। হুগো গ্রোশিয়াস (১০ এপ্রিল ১৫৮৩ – ২৮ আগস্ট ১৬৪৫) ওলন্দাজ প্রজাতন্ত্রের একজন আইনজ্ঞ ছিলেন। তিনি ফ্রান্সিসকো দে ভিতোরিয়া আর আলবার্তো জেন্তিলির সাথে মিলে প্রাকৃতিক আইনের উপর ভিত্তি করে আন্তর্জাতিক ভাবে আইনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। Robertson, Crimes against humanity, 90; see jurisprudence for extensive debate on what law is; in The Concept of Law Hart argued law is a “system of rules” (Campbell, The Contribution of Legal Studies, 184); Austin said law was “the command of a sovereign, backed by the threat of a sanction” (Bix, John Austin); Dworkin describes law as an “interpretive concept” to achieve justice (Dworkin, Law’s Empire, 410); and Raz argues law is an “authority” to mediate people’s interests (Raz, The Authority of Law, 3–36). ৩৫০ খ্রিস্টাব্দে গ্রিক দার্শনিক অ্যারিষ্টটল  লিখেছিলেন, “আইনের শাসন যে কোন ব্যক্তি শাসনের চেয়ে ভাল।” সামাজিক জীবনে যে বিধিবিধান বা রীতিনীতি মানুষ মেনে  চলে তাই  হলো সামাজিক আইন। অন্যদিকে রাষ্ট্রীয় আইন বলতে রাষ্ট্রীয় কাঠামোয় বিভিন্ন জাতীয় নীতিমালার প্রেক্ষিতে সমাজে সৃষ্ট বিভিন্ন সমস্যাগুলো প্রতিরোধে  সার্বজনীনভাবে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন  নির্দেশ বা আদেশ।

আইনের সংজ্ঞা দাও

দিনের পর দিন, বছরের পর বছর, যুগের পর যুগ, শতাব্দীর পর শতাব্দী ধরে আইনের অনেক অনেক  সংজ্ঞা দেওয়া হয়েছে। মেরিয়াম-ওয়েস্টার হতে পাওয়া তৃতীয় নতুন আন্তর্জাতিক অভিধান আইনটিকে তিনি এভাবে সংজ্ঞায়িত করেন:  আইন একটি সম্প্রদায়ের জন্য  বাধ্যতামূলক  রীতি; একটি নিয়ম বা আচরণের পদ্ধতি বা পদক্ষেপ যা একটি সর্বোচ্চ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দ্বারা বাধ্যতামূলক হিসাবে নির্ধারিত বা আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ; নিয়ন্ত্রণকারী  কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত, স্বীকৃত বা প্রয়োজনে প্রয়োগের দ্বারা অনুমোদনের (বাধ্যতামূলক, ডিক্রি, রিসক্রিপ্ট, আদেশ, অধ্যাদেশ, আইন, সমাধান, বিধি, বিচারিক সিদ্ধান্ত বা ব্যবহার হিসাবে) বাধ্যতামূলক করেছে।

১৯৭৩ সালে স্ক্রিবনার দ্বারা প্রকাশ পায় আইডিয়াস অফ হিস্ট্রি অফ আইডিয়াস আইন অনুসারে সংজ্ঞাটিকে  সংজ্ঞায়িত করেছিল: “একটি আইনি ব্যবস্থা হলো মানব আচরণকে নিয়ন্ত্রণ করার সবচেয়ে সুস্পষ্ট, প্রাতিষ্ঠানিক এবং জটিল পদ্ধতি, একই সাথে এটি কেবল একটি নির্দিষ্ট অংশে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে, কম প্রাতিষ্ঠানিক  ধরনের  সামাজিক ও নৈতিক বিধি-বিধান গুলির জন্য আচরণকে  প্রভাবিত করে৷

আইনের দর্শন

সাধারণত  আইনের দর্শন আইনশাস্ত্র  নামে পরিচিত। আদর্শিক আইনশাস্ত্র প্রশ্ন করে “আইন কী হওয়া উচিত?”।  অন্যদিকে বিশ্লেষণমূলক আইনশাস্ত্র  প্রশ্ন করে থাকে  “আইন কী?”

বিশ্লেষণাত্মক আইনশাস্ত্র

” সর্বজনীনভাবে আইনের গ্রহণযোগ্য সংজ্ঞা” তৈরি করার জন্য বেশ কয়েকটি সজ্ঞা বিষ্লেশন করে প্রচেষ্টা  চালানো হয়েছে। ১৯৭১ সালে, “ব্যারন হ্যাম্পস্টেড ” পরামর্শ দেন যে এই ধরনের কোনো সংজ্ঞা তৈরি করা যাবে না। ‘ম্যাককুব্রে এবং হোয়াইট’ বলেন যে “আইন কি?” এই প্রশ্নের সহজ কোনো উত্তর নেই। গ্লানভিল উইলিয়ামস বলেছিলেন, “আইন” শব্দের অর্থ সেই শব্দটি কোন প্রসঙ্গে ব্যবহৃত  হয়েছে তার উপর নির্ভর করে। উদাহরণ স্বরূপ তিনি বলেছিলেন, ” প্রাথমিক প্রথাগত আইন ” ও ” পৌর আইনের ” মধ্যে “আইন” শব্দের দুটি ভিন্ন এবং অপরিবর্তনীয়  অর্থ বিদ্যমান রয়েছে।  থারম্যান আর্নল্ড বলেছিলেন ,”এটি স্পষ্ট যে “আইন” শব্দটিকে সংজ্ঞায়িত করা অসম্ভব এবং এটিও সমভাবে স্পষ্ট হয় যে এই শব্দটিকে সংজ্ঞায়িত করার সংগ্রাম কখনই পরিত্যাগ করা উচিত হবে না। “আইন” শব্দটি  সংজ্ঞায়িত করার প্রয়োজন নেই এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করা  সম্ভব। (যেমন ‘আসুন সাধারণ বিষয়গুলো ভুলে যাই এবং মামলায় নেমে যাই’)।

একটি সংজ্ঞায় বলা হয় “আইন হলো নির্দেশিকা  ও নিয়মের একটি  ব্যবস্থা  যা আচরণ  নিয়ন্ত্রণ করার জন্য সামাজিক  প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে  প্রয়োগ করা হয়ে থাকে”।  দ্য কনসেপ্ট অফ ল- এ, এইচএলএ হার্ট যুক্তি দিয়েছিলেন যে আইন বলতে “নিয়মের ব্যবস্থা” কে বোঝায়। জন অস্টিন বলেন, আইন হলো “একটি সার্বভৌম  ক্ষমতার আদেশ, যা অনুমোদনের  হুমকির মাধ্যমে সমর্থি “ রোনাল্ড ডোয়ার্কিন আইনের সাম্রাজ্য শিরোনামে  তার পাঠ্যে কৃত আইনকে ন্যায়বিচার অর্জনের জন্য একটি “ব্যাখ্যামূলক ধারণা” হিসেবে রচনা করেছেন। আরোও জোসেফ রাজ যুক্তি দেন যে আইন সমাজের মানুষের স্বার্থের মধ্যস্থতা করার জন্য একটি “কর্তৃপক্ষ”। অলিভার ওয়েন্ডেল হোমস আইনকে “আদালত বাস্তবে কী করবে তার ভবিষ্যদ্বাণী, এবং এর চেয়ে বেশি ছলনাময় কিছু নয়।” বলে সম্বোধনও  করেছেন। টমাস অ্যাকুইনাস তার আইন সম্পর্কিত গ্রন্থে কিছৃ যুক্তি দেন যে আইন হলো জিনিসগুলোর একটি যুক্তিসঙ্গত ক্রম, যা সাধারণ ভালোর সাথে সম্পর্কিত, যেটি সম্প্রদায়ের যত্ন নেওয়ার জন্য দায়ী এমন কারো মাধ্যমে তা প্রবর্তিত হয়। এই সংজ্ঞায় ইতিবাচক এবং প্রকৃতিবাদী উভয় প্রকার উপাদানই বিদ্যমান রয়েছে।

সমাপনীঃ

আশা করি আপনারা আইন কি এই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ ধারণা পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *